PhonePe, Google Pay, Paytm পেমেন্ট অ্যাপ ব্যবহার করেন? এই ভুলগুলো থেকে সাবধান

PhonePe , Google Pay , Paytm এর মত অনলাইন পেমেন্ট অ্যাপ আসার পর থেকে আমাদের সকলেরই ব্যাংকের অ্যাকাউন্ট যেন এখন আমাদের হাতের মুঠোয় । এই অ্যাপগুলিকে আমরা ব্যাংকের সাথে লিংক করে নিমেষেই কারো কাছ থেকে টাকা রিসিভ এবং কাউকে টাকা পাঠাতে পারি ।

ভারত বর্ষ এখন নিজেকে ডিজিটাল ইন্ডিয়াতে রূপান্তরিত করার কাজ জোর কদমে চলছে । এবং এই ডিজিটাল ইন্ডিয়াকে পুরোপুরি ভাবে প্রতিস্থিত করতে অনলাইন পেমেন্ট একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে ।

বর্তমান সময়ে অনলাইন পেমেন্ট খুবই সাধারণ ব্যাপার । এখন বড় ব্যবসায়ী থেকে শুরু করে ফুচকা ওয়ালা পর্যন্ত অনলাইন পেমেন্ট এক্সেপ্ট করে থাকে । এবং বেশিরভাগ মানুষই phonepe , google pay , paytm এ ধরনের অ্যাপসগুলির মাধ্যমে টাকা লেনদেন করছে ।

প্রতিনিয়ত যেভাবে অনলাইন পেমেন্ট বেড়ে চলেছে ,এর সাথে সাথেই বাড়ছে সাইবার ক্রাইমের মতো ঘটনা। সাইবার অপরাধীরা(Cyber Criminal ) প্রতিনিয়ত নতুন নতুন প্রতারণা করার আবিষ্কার করেই চলেছে । এই ধরনের পরিস্থিতিতে নিজের সতর্ক না থাকলে আপনিও পড়তে পারেন সাইবার প্রতারণার ফাঁদে।নিমেষেই হতে পারে আপনার ব্যাংকের অ্যাকাউন্ট খালি ।

নিচে উল্লেখিত এই ছয়টি উপায় জেনে রাখলে আপনি সুরক্ষিত থাকতে পারবেন ইউপিআই এবং অনলাইন জালিয়াতি থেকে

PhonePe , Google Pay , Paytm এর মত অনলাইন পেমেন্ট অ্যাপস ব্যবহার করার সময় যা মেনে চলতে হবে

PhonePe, Google Pay, Paytm পেমেন্ট অ্যাপ ব্যবহার করেন? এই ভুলগুলো থেকে সাবধান -

১) অ্যাপ আপডেট রাখতে হবে

অ্যাপ নির্মাতা কোম্পানিগুলি নির্দিষ্ট সময়ে অ্যাপ আপডেট নিয়ে আসে । সময় মতো আপডেট করলে আপনি পাবেন নতুন ফিচার ও তার সাথে । অ্যাপসের নিরাপত্তা বেড়ে যায় , তাই অন্যান্য অ্যাপসের তুলনায় পেমেন্ট অ্যাপগুলোকে সবসময় আপডেট রাখা উচিত ।

২) পিন শেয়ার করবেন না

পেমেন্ট অ্যাপগুলি ব্যবহারের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো ইউপিআই পিন , এটি কারো সাথে শেয়ার করবেন না । আপনার যদি মনে হয় এই পিন কেউ আপনার জেনে গিয়েছে , তাহলে খুব শীঘ্রই আপনি তিনটি চেঞ্জ করে নিন।

৩) একাধিক পেমেন্টস অ্যাপ ব্যবহার এড়িয়ে চলুন

বেশ কয়েক ধরনের পেমেন্ট আপ আমরা দেখতে পাই । নিজের ব্যাংকের অ্যাকাউন্ট কে সুরক্ষিত রাখতে আমাদের একাধিক পেমেন্ট অ্যাপ ব্যবহার না করাই ভালো এই পেমেন্ট অ্যাপস এর মধ্যে আপনার মন পছন্দ একটি নির্দিষ্ট পেমেন্ট অ্যাপ ব্যবহার করুন এবং পেমেন্ট অ্যাপ ডাউনলোড করার সময় প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে ভেরিফাইড অ্যাপ্লিকেশন ডাউনলোড করুন ।

৪) অজানা লিংক ও কল এড়িয়ে চলুন

আমরা যখন বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়াএস ব্যবহার করি, আমাদের স্ক্রিনের সামনে বিভিন্ন ধরনের অ্যাড ও লিংক দেখতে পাই । এই ধরনের অজানা কোন সোর্স থেকে আশা কোন লিংকে কখনোই ক্লিক করবেন না। এটি কোন সাইবার প্রতারণার ফাঁদ হতে পারে।

কিছু প্রতার ক আপনাকে ব্যাংকের কর্মচারী অথবা কোন সরকারি অধিকারিক এর পরিচয় দিয়ে আপনার ব্যক্তিগত তথ্য , ও আপনার ব্যাংকের ইউপিআই পিন ও ক্রেডিট কার্ড , ডেবিট কার্ডের নাম্বার চাইলে কখনোই তাদের সাথে এ ধরনের তথ্য শেয়ার করবেন না ।

৫) লক রাখুন

আপনি যে পেমেন্ট অ্যাপস গুলো ইউজ করছেন তা সুরক্ষিত রাখতে স্ক্রিন লক এবং পেমেন্টস অ্যাপগুলিকে লক রাখুন । যদি আপনার ফোন কোন সময় চুরি বা ছিনতাই হয়ে যায় তখন সেই ফোনের লক ব্যাংক একাউন্ট কে সুরক্ষিত রাখতে সাহায্য করবে ।

এবং মনে রাখবেন পাসওয়ার্ড ব্যবহার করার সময় খুব সহজ পাসওয়ার্ড , নিজের নাম ,মোবাইল নাম্বার , ,জন্ম তারিখ এসবে ব্যবহার এড়িয়ে চলবেন । কারণ এই ধরনের পাসওয়ার্ড অনেকটা কমন হয়ে উঠেছে , কোন খারাপ মানুষের হাতে আপনার ফোন চলে গেলে , সে যেন আপনার পাসওয়ার্ডের ধরন মনে করতে না পারে । এতে আপনার ফোন আরো সুরক্ষিত থাকবে ।

৬) সিম সুরক্ষিত রাখুন

আমরা জানি আমাদের ব্যাংকের একাউন্ট যে নাম্বারের সাথে লিঙ্ক থাকে সেই নাম্বার থেকে আমরা পেমেন্ট অ্যাপ ব্যবহার করতে পারি । এক্ষেত্রে যদি আমাদের মোবাইল ফোন কোন সময় হারিয়ে যায় বা চুরি হয়ে যায় । তাহলে অতি শীঘ্রই আমাদের গুরুত্বপূর্ণ সিম কার্ডগুলিকে রিপ্লেস করে নেওয়া উচিত ।

আমাদের আরেকটি সর্তকতা মেনে চলা উচিত সেটি হলো OTP – যে কোন ধরনের ওটিপিকেই আমাদের খুবই সহজ ভাবে নেওয়া উচিত নয় । এবং কারো সাথে ওটিপি শেয়ার করার সময় সেই মেসেজটি ভালো করে পড়ে নেওয়া উচিত।

পরিশেষে

আশা করি আপনাদের সাথে ডিজিটাল পেমেন্ট নিয়ে সব ধরনের তথ্য শেয়ার করতে পেরেছি ।

Photo of author
Koushik Ghosh

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.