HS Result 2023: উচ্চ মাধ্যমিক রেজাল্ট দেখার ওয়েবসাইট লিঙ্ক

WBCHSE Result: WBCHSE দ্বারা পরিচালিত পশ্চিমবঙ্গের Uchch Madhyamik Result 2023 বেরোবে মে মাসের 24 তারিখে, টুইট করে ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। ছাত্ররা দুপুর 12:30 pm এর পর থেকে ওয়েবসাইট, SMS ও অন্যান্য মাধ্যমে রেজাল্ট দেখতে পাবে।

আপনি কি Uchch Madhyamik Result দেখার ওয়েবসাইট খুঁজছেন? এখানে রেজাল্ট দেখার official website এবং কিভাবে দেখতে হয় সব উল্লেখ করা হয়েছে। এছাড়া রেজাল্ট কীভাবে PDF ফাইল হিসেবে সেভ করতে হয় সে পদ্ধতিও দেখানো হয়েছে।

পরীক্ষাউচ্চ মাধ্যমিক পরীক্ষা (12th)
পরীক্ষা বোর্ডWest Bengal Council of Higher Secondary Education
(WBCHSE)
রেজাল্ট প্রকাশ24 শে মে, দুপুর ১২ঃ৩০

সাধারণত Uchch Madhyamik পরীক্ষার রেজাল্ট মাধ্যমিকের পরে প্রকাশিত হয়। এ বছর শুরু থেকেই অনুমান করা হচ্ছিল HS Result একটু তাড়াতাড়ি প্রকাশ পাবে। তাই হয়েছে।

পরিশেষে শিক্ষা পরিষদ নোটিশ এবং পশ্চিমবঙ্গ শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু টুইটের মাধ্যমে Uchch Madhyamik Result এর দিন ঘোষণা করেছে। এই নোটিশ অনুযায়ী 24 শে মে, বুধবার দুপুর বারোটায় প্রেস কনফারেন্স এর মাধ্যমে রেজাল্ট প্রকাশ করা হবে।

তবে স্টুডেন্টরা 12:30 pm এর পর অনলাইন ওয়েবসাইট, অ্যাপ ও SMS মাধ্যমে নিজেদের রেজাল্ট জানতে পারবে। তবে এই দিন রেজাল্টের হার্ড কপি (Printed) পাওয়া যাবে না, যা 31 তারিখের পর স্কুল থেকে দেওয়া হবে।

Uchch Madhyamik Result 2023 কিভাবে দেখব | ওয়েবসাইট লিঙ্ক

WB HS Uccha Madhyamik Result দেখার একাধিক পদ্ধতি রয়েছে, তবে সবচেয়ে দ্রুত হলো অফিসিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে। আপনি শুধুমাত্র রোল রেজিস্ট্রেশন নাম্বার দিলেই কয়েক সেকেন্ডে রেজাল্ট দেখিয়ে দিবে। তবে অনেক ওয়েবসাইটের ক্ষেত্রে ডেট অফ বার্থ চাইতে পারে।

উচ্চ মাধ্যমিক রেজাল্ট দেখার কিছু অফিসিয়াল ওয়েবসাইটঃ

রেজাল্ট দেখার জন্য এই স্টেপ গুলো ফলো করুনঃ

উচ্চ মাধ্যমিকের রেজাল্ট 2023 কিভাবে দেখব | www.wbresults.nic.in ওয়েবসাইট
  1. প্রথমে উপরে দেওয়া ওয়েবসাইটের মধ্যে একটি খুলুন। (Recommended – https://wbresults.nic.in/)
  2. এবার আপনার রোল নাম্বার/রেজিস্ট্রেশন নাম্বার ইন্টার করুন।
  3. সমস্ত ইনফরমেশন দেওয়া হলে সাবমিট বাটনে ক্লিক করুন।

সাবমিট করার পরে একটি নতুন পেজ খুলবে, সেখানে আপনি সমস্ত সাবজেক্টের ফলাফল ফল দেখতে পাবেন।

Uchch মাধ্যমিকের রেজাল্টের PDF ফাইল ডাউনলোড পদ্ধতি

উপরিক্ত পদ্ধতি অনুযায়ী সাবমিট করার পর রেজাল্ট পেজ খুলবে। রেজাল্টের বিবরণ সেভ করার সবচেয়ে সহজ উপায় হলো স্ক্রিনশট। তবে এক্ষেত্রে কোয়ালিটির সাথে কম্প্রোমাইজ করতে হবে।

বিশেষ করে রেজাল্ট প্রিন্ট করার ক্ষেত্রে ছবির তুলনায় পিডিএফ ডকুমেন্ট উপযুক্ত হবে। এখানে কম্পিউটার মোবাইল উভয় ডিভাইসে উচ্চ মাধ্যমিকের রেজাল্ট PDF হিসেবে সেভ করার সহজ পদ্ধতি দেখানো হয়েছে।

কম্পিউটারে রেজাল্ট পেজ খোলার পর, কিবোর্ড থেকে CTRL + P প্রেস করুন। এবার একটি প্রিন্ট উইন্ডো খুলে যাবে। এখান থেকে প্রিন্ট বাটনে ক্লিক করুন, তারপর ফাইল নাম দিয়ে আপনার রেজাল্ট PDF হিসেবে সেভ করে নিন।

মোবাইলে রেজাল্ট পেজ খোলার পর, ব্রাউজারের উপরে ডান দিকে থ্রি ডট এ ক্লিক করুন। এরপর বিভিন্ন অপশন পাবেন – সরাসরি প্রিন্ট অপশন থাকলে প্রিন্ট নয়তো Share অপশনটিতে ক্লিক করুন।

এবার সম্ভবত প্রিন্ট অপশন দেখতে পাবেন – ক্লিক করুন। এবার অন্তিমে ফাইল নাম দিয়ে পিডিএফ টি সেভ করে নিন।

এভাবে যে কোন ওয়েবসাইটের পেজকে PDF হিসাবে সেভ করা যেতে পারে।

আরও পড়ুনঃ

পরিশেষে

উচ্চ মাধ্যমিকের রেজাল্ট দেখার জন্য একাধিক ওয়েবসাইট ও অ্যাপ রয়েছে। এসব অ্যাপগুলিতে আপনার ফোন নাম্বার ও অন্যান্য ব্যক্তিগত ইনফরমেশন চাইতে পারে। এদের এড়িয়ে চলাই ভালো।

আর্টিকেলে WB HS Uccha Madhyamik Result দেখার অফিসিয়াল ওয়েবসাইট গুলোর লিংক দেওয়া হয়েছে, সরাসরি সেখান থেকে গিয়েই রেজাল্ট দেখুন।

Photo of author
DK John
আমি একজন ব্লগার, ফ্রিল্যান্সার এবং বং জ্ঞানের প্রতিষ্ঠাতা। তথ্যপ্রযুক্তি সম্বন্ধে নতুন কিছু জানতে আমার খুব ভালো লাগে, যা এই ব্লগের মাধ্যমে আপনাদের কাছে পৌঁছাতে পারি।

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.